×
Categories

Products tagged with 'প্রথমা প্রকাশন'

View as Grid List
বাংলাদেশের অর্থ খাত ও নীতি-অনীতির দ্বন্দ্ব - বিরূপাক্ষ পাল
বাংলাদেশের অর্থ খাত ও নীতি-অনীতির দ্বন্দ্ব - বিরূপাক্ষ পাল

বাংলাদেশের অর্থ খাত ও নীতি-অনীতির দ্বন্দ্ব - বিরূপাক্ষ পাল

BNSP0295
বেকারত্ব ও মূল্যস্ফীতি অর্থনীতির দুই পাপ, যা ঠেকাতে সরকারি নীতিনির্ধারকেরা তাত্ত্বিক নিষ্ঠা কিংবা সদিচ্ছার পরিচয় দিতে পারেননি—বিশেষত কোভিড-উত্তর সময়ের বাংলাদেশে। চলমান নীতি আর অনীতির দ্বন্দ্বে অনীতির জয় হয়েছে। সংকটে পড়েছে অর্থনীতি। বেড়েছে মূল্যস্ফীতি ও বেকারত্ব। রেমিট্যান্স ও রপ্তানি বৃদ্ধি কাঙ্ক্ষিত গতি অর্জন করতে পারেনি। বিদেশি মুদ্রার রিজার্ভ কমে গিয়ে জাতিকে উৎকণ্ঠায় ফেলেছে। প্রবৃদ্ধিও গেছে নেমে। বাংলাদেশের মতো একটি বিপুল সম্ভাবনাময় আর উন্নয়নমুখী অর্থনীতির জন্য যা শুভ ইঙ্গিতবহ নয়। এ ব্যাপারে নীতিনির্ধারকদের অজুহাত বৈশ্বিক বিচারে গ্রহণযোগ্য নয়। বৈশ্বিক বাস্তবতা ও শাস্ত্রীয় অর্থনীতির আলোকে এর প্রতিকার জানতে চাওয়ার আগ্রহ আমাদের জন্য স্বাভাবিক। নীতি-অনীতির এই দ্বন্দ্ব এবং প্রাসঙ্গিক সব প্রশ্ন-উত্তর দিয়ে সাজানো হয়েছে এই বই।
350.00৳
এই আমেরিকা সেই আমেরিকা - খন্দকার রেজাউল করিম
এই আমেরিকা সেই আমেরিকা - খন্দকার রেজাউল করিম

এই আমেরিকা সেই আমেরিকা - খন্দকার রেজাউল করিম

BNSP0328
আমেরিকা আমেরিকাই। অভিবাসীদের দেশ আমেরিকা, প্রবাসীদের দেশ আমেরিকা। প্রতিবছর দশ লাখ বিদেশি শিক্ষার্থী পড়তে যায় আমেরিকার স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে। কেমন করে এদের দিন কাটে, তার কিছুটা খবর মিলবে এই বইয়ে। লেখক আমেরিকান বিশ্ববিদ্যালয়ে ৩০ বছর অধ্যাপনা করেছেন, তার আগে ইউনিভার্সিটি অব অরিগনে পড়াশােনা করেছেন। তিনি লিখেছেন তাঁর জীবনের বিচিত্র সব অভিজ্ঞতার কথা। এই বইটির প্রধান পাত্রপাত্রীদের নাম মুসাদ্দেক, লিলিয়ান, জন, হিশাশি, ইয়ােশিরাে, জুলেখা, অং, মিশেল, বাকের, জামিলা ও রাহুল। আছেন প্রফেসর ক্রাসম্যান, প্রফেসর পাওয়েল, গুরুদেব আনিসুল হক, অরণ্য, অচেনা আগন্তুক, ভেঙ্গু, কমরেড লেনিন, পাগলি অ্যানি—আরও অনেকে। বিশ্ববিদ্যালয়ের চত্বরে জীবনের কিছুটা সময় কাটিয়েছে ওরা : আড্ডা মেরেছে, পড়াশােনা করেছে, তর্ক করেছে, রাজনীতি করেছে, হাডুডু খেলেছে, গান গেয়েছে, স্বপ্ন দেখেছে, প্রেম করেছে! সেসব গল্পই সহজ কিন্তু মনােরম ভাষায় উপভােগ্য করে তুলেছেন খন্দকার রেজাউল করিম।
270.00৳
বইবাহিক - লুনা রুশদী
বইবাহিক - লুনা রুশদী

বইবাহিক - লুনা রুশদী

BNSP0306
অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশি মেয়ে জেবুন্নেসা এই উপন্যাসে পাঠকের সামনে মেলে ধরে তার জীবনের একটা দিন স্মৃতি, স্বপ্ন, অনুভ‚তি, রাজনৈতিক বাস্তবতা এবং চারপাশের ছবি বুনতে বুনতে সে কথা বলে। গল্পের মঞ্চ মেলবোর্ন শহর ও সন্নিহিত সাবআরবান এলাকা জুড়ে। মেলবোর্নে এসে হোঁচট খাওয়া, বন্ধুত্ব, চাকরি ইত্যাদির পাশাপাশি সাহিত্যপাঠ তাকে সন্ধান দেয় নতুন এক দুনিয়ার। তার তীব্র প্রেম, শূন্যতা, অস্ট্রেলিয়ার রাজনৈতিক পরিস্থিতির গল্প শোনায় সে। বইবাহিক মূলত পথচলার কাহিনি চলার পথে খুঁজে পাওয়া এবং চলতে চলতে হারিয়ে ফেলার গল্প।
260.00৳
মশার জন্য ভালোবাসা ও অন্যান্য রম্য - বিরূপাক্ষ পাল
মশার জন্য ভালোবাসা ও অন্যান্য রম্য - বিরূপাক্ষ পাল

মশার জন্য ভালোবাসা ও অন্যান্য রম্য - বিরূপাক্ষ পাল

BNSP0296
প্রতিদিনই আমরা নানা বিষয় নিয়ে হাসিঠাট্টা করি। সমাজ ও দেশের বিদ্যমান সমস্যাগুলো নিয়ে কৌতুক করি, মিম বানাই। সে রকমই কিছু সমস্যা লেখক রম্য ভঙ্গিতে এ বইয়ের রচনাগুলোতে তুলে ধরেছেন, যা একই সঙ্গে আমাদের মন ও মস্তিষ্ককে নাড়া দেবে, জাগিয়ে তুলবে। রম্যরস বাঙালি জীবনের এক অপরিহার্য অনুষঙ্গ। একটা শক্তিও বটে। রম্যসাহিত্য গড়ে ওঠে কটাক্ষ, শ্লেষ, ব্যঙ্গ, বিদ্রূপ, কৌতুক ইত্যাদি নিয়ে। শক্তিশালী কলমে লেখা হলে সাহিত্য হিসেবে যার ক্ষমতা অসামান্য। এই বইয়ের রম্যধর্মী রচনাগুলোতে কাল্পনিক চরিত্র ও সংলাপের মধ্য দিয়ে চলমান সমাজের চিত্র ফুটিয়ে তোলা হয়েছে। রাজনৈতিক নেতা, মন্ত্রী, কবি, শিল্পী কিংবা মস্তান —চরিত্রগুলোর সবই আমাদের চেনা। তবে রম্যরচনা বলেই চরিত্রগুলো এখানে আমাদের আমোদিতও করে। নাগরিক জীবনের ভোগান্তির কারণ মশার জন্যও যেন ভালোবাসা জাগে। কাক, কুকুর বা ইঁদুরদের যে সম্মেলন, তার মধ্য দিয়েও যেন মানুষের সমাজের চিত্রই তুলে ধরা হয়েছে। সমাজের প্রতি দায়বদ্ধতা, সমাজের অসংগতিকে কটাক্ষ করার সেই তাগিদ থেকেই লেখক বইয়ের পর্বগুলো তৈরি করেছেন।
325.00৳
রম্যলোকের সৌম্যসভা - বিরূপাক্ষ পাল
রম্যলোকের সৌম্যসভা - বিরূপাক্ষ পাল

রম্যলোকের সৌম্যসভা - বিরূপাক্ষ পাল

BNSP0297
রম্য না থাকলে বাঙালির জীবন পূর্ণ হয় না। রম্যের আশ্রয়ে থাকে কটাক্ষ, শ্লেষ, ব্যঙ্গ, বিদ্রুপ ও ইঙ্গিত— সাহিত্যে যেগুলোর ক্ষমতা অকিঞ্চিৎকর। আবেদনও প্রবল। কাল্পনিক সংলাপের মধ্য দিয়ে এগুলো প্রকাশ হলেও এসব বাস্তবেরই প্রতিভূ। চলমান সমাজের সাহিত্য, সংস্কৃতি, রাজনীতি ও অর্থনীতির বেশ খানিকটা চিত্র পাঠকের চোখে ফুটে উঠবে যখন তিনি এই রম্যগ্রন্থে নাট্যরূপের পর্বগুলো পড়বেন। চরিত্রগুলো যেন অনেক চেনা। রাজনীতিক, কাল্পনিক মন্ত্রী, নেতা, কবি, শিল্পী থেকে শুরু করে এমনকি নিক্সন-ইয়াহিয়া পর্যন্ত বিস্তৃত । একটি স্বাধীন দেশে বাস করলেও বাকস্বাধীনতা বর্ষার আকাশের মতোই অস্বাচ্ছন্দ্যকর—কখন যে বদলায় তা বলা কঠিন। তাই রম্য ও কল্পসংলাপের আশ্রয়ে সমাজের অসঙ্গতিকে উন্মোচন করা প্রয়োজন। লেখক সে রকম একটা তাগিদ থেকেই পর্বগুলো তৈরি করেছেন। পাঠক তা অনুধাবনে এবং এর রস আস্বাদনে আনন্দ পাবেন—রম্য গ্রন্থের এই পরিবেশনা থেকে।
300.00৳
Picture of Support | +8809613717171

Support | +8809613717171

24 Hours a Day, 7 Days a Week

Picture of Happy Return Policy

Happy Return Policy

All over Bangladesh

Picture of Worldwide Shipping

Worldwide Shipping

We Deliver Product All Over the World

Picture of Fastest Delivery

Fastest Delivery

Own Distribution Channel