×
Categories

Products tagged with 'ড. নূরুন নবী'

View as Grid List
Born In Bengal - Dr. Nuran Nabi
Born In Bengal - Dr. Nuran Nabi

Born In Bengal - Dr. Nuran Nabi

BNSP0075
"Born in Bengal" is a chronology of events from 1950 to 1970-the period that molded our desire and feeling in a movement for free- dom. As the author himself says "I was born and raised at the crossroads of Bangladesh history" he has, as a conscientious son of the soil, has very closely witnessed the events and times he individually came across. And these are the stuff that have woven the fabric of our history. This is the tale of our growing self-awareness, our increasing patriotism, our heightening sense of self-sacrifice. With all this addition our movement for freedom ultimately culminated in a struggle for liberation. "Born in Bengal" being an intimate personal account of events I hope the esteemed reader would find it interesting to take an easy passage through the history of realizing our nationhood.
300.00৳ 210.00৳
জন্মেছি এ বাংলায় - ড. নূরুন নবী
জন্মেছি এ বাংলায় - ড. নূরুন নবী

জন্মেছি এ বাংলায় - ড. নূরুন নবী

BNSP0235
ড. নবী ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রাণরসায়নে বিএসসি (অনার্স) এবং এমএসসি, জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা, কিউশু বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি, আমেরিকার নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টোরাল। '৭০ দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, এবং প্রথম সিনেটের সদস্য। ১৯৮০ থেকে যুক্তরাষ্ট্রে বসবাস। পেশায় বিজ্ঞানী, বর্তমানে একটি বহুজাতিক কোম্পানির শীর্ষ স্থানীয় বিজ্ঞানী হিসেবে অবসর গ্রহণ করেছেন। ড. নবীর পেটেন্টকৃত আবিষ্কার এবং পাবলিকেশনের সংখ্যা ৫৫। ৮০-র দশকে আমেরিকায় ইউনাইটেড মুভমেন্ট ফর ডেমোক্রেটিক বাংলাদেশ এবং ৯০-এর দশকে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন ও '৭১-এর ঘাতক দালাল নির্মূল জাতীয় সমন্বয় কমিটি প্রতিষ্ঠায় ও নেতৃত্বে প্রধান ভূমিকা, বঙ্গবন্ধু পরিষদ, যুক্তরাষ্ট্র-এর প্রতিষ্ঠাতা যুগ্ম আহবায়ক এবং বর্তমান সভাপতি, বাংলাদেশ সোসাইটি অফ নিউ জার্সি-এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এবং প্রাক্তন সভাপতি, বাংলাদেশ। অ্যাসোসিয়েশন অফ নিউ জার্সি-এর পৃষ্ঠপোষক, ফোবানার অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য এবং প্রাক্তন চেয়ারম্যান, এউ এস এ কমিটি ফর সেকুলার অ্যান্ড ডেমোক্রেটিক বাংলদেশ-এর সভাপতি, অধুনালুপ্ত সাপ্তাহিক প্রবাসী'র প্রেসিডেন্ট ও সম্পাদক। আমেরিকা থেকে প্রকাশিত প্রথম বাংলা বই 'বিশ বছর পর'-এর প্রকাশক। ড. নবী ২০০৭ সাল থেকে নিউ জার্সি অঙ্গরাজ্যের প্লেইন্সবোরো শহরের নির্বাচিত কাউন্সিলম্যান। ড. নবীর স্ত্রী ড. জিনাত নবীও একজন বিজ্ঞানী। দুই পুত্র মুশফিক নবী ও আদনান নবী। নবী পরিবার বর্তমানে প্লেইন্সবোরো শহরে স্থায়ীভাবে বাস করছেন।
600.00৳ 420.00৳
শামসুর রহমান স্বাধীনতার কবি- ড. নূরুন নবী
শামসুর রহমান স্বাধীনতার কবি- ড. নূরুন নবী

শামসুর রহমান স্বাধীনতার কবি- ড. নূরুন নবী

BNSP0056
বাংলাদেশের স্বাধীনতার কবি শামসুর রাহমান বাংলা কাব্যজগতে এক জ্যোতিষ্ক হয়ে আছেন। তাঁর সমসাময়িককালে তিনিই ছিলেন উভয় বাংলার শ্রেষ্ঠ কবি। বাংলাদেশে আধুনিক কবিতার ধারা তিনিই সূচনা করেছেন। স্বাধীন বাংলাদেশে গণতন্ত্র ও অসাম্প্রদায়িক সমাজব্যবস্থা প্রতিষ্ঠার আন্দোলনে তিনি ছিলেন সোচ্চার। স্বৈরশাসক জেনারেল এরশাদের বিরুদ্ধে প্রতিবাদ করে চাকরি হারিয়ে বেকারত্ব গ্রহণ করতে দ্বিধা করেননি। তাঁর এই প্রতিবাদী ভূমিকার কথা রয়েছে এই বইয়ে । তিনি স্বৈরশাসক আইয়ুব খানকে বিদ্রুপ করে 'হাতির শুঁড়' নামে একটি কবিতা লিখেছেন। সাহস করে আর একটি কবিতা লিখেন বঙ্গবন্ধু যখন কারাগারে বন্দি। বঙ্গবন্ধুকে উদ্দেশ্য করে কবি শামসুর রাহমান একটি অসাধারণ কবিতা 'টেলেমেকাস' লিখেন। প্রবাসে স্বৈরশাসক এরশাদের বিরুদ্ধে গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে নেতৃত্ব দিচ্ছিলেন লেখক। বাংলাদেশে চলমান সে আন্দোলনে কবি শামসুর রাহমান কবিতায়, রাজপথে এবং মিছিলে মিটিং-এ সোচ্চার ছিলেন। কবির এই সংগ্রামী মনোভাবের কারণে তাঁর সাথে একাত্মতাবোধ করছিলাম। এই প্রতিবাদী কবিকে আমরা যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ করে নিয়ে আসি। তিনি আমাদের বাসগৃহে দীর্ঘদিন অতিথি ছিলেন। আমাদের সৌভাগ্য হয়েছিল কবিকে খুব কাছ থেকে জানার এবং বোঝার।সুযোগ হয়েছিল তাঁকে সেবা করার। কবি শামসুর রাহমান দু'দফায় প্রায় ছয় মাস আমেরিকায় অবস্থান করেন। অনেকেই কবি শামসুর রাহমানের এই ছয় মাসের কর্মকাণ্ড সম্পর্কে অবগত নন। লেখক এ গ্রন্থে পাঠকদের জন্যে কবি শামসুর রাহমানের চারিত্রিক গুণাবলি, স্বাধীনতার কবি হিসেবে তাঁর একনিষ্ঠতা এবং যুক্তরাষ্ট্রে তাঁর ছয় মাসের কর্মকাণ্ড লিপিবদ্ধ করেছি।
300.00৳ 150.00৳
অধ্যাপক কবীর চৌধুরী  মৌলবাদের নির্ভীক প্রতিবাদী- ড.নুরুন নবী
অধ্যাপক কবীর চৌধুরী  মৌলবাদের নির্ভীক প্রতিবাদী- ড.নুরুন নবী

অধ্যাপক কবীর চৌধুরী মৌলবাদের নির্ভীক প্রতিবাদী- ড.নুরুন নবী

BNSP0059
অধ্যাপক কবীর চৌধুরী একজন শিক্ষাবিদ, লেখক, অনুবাদক হিসেবে খ্যাতিলাভ ছাড়াও তিনি অসাম্প্রদায়িক ও মৌলবাদী রাজনীতির বিরুদ্ধে আজন্য সোচ্চার ছিলেন। তিনি শিক্ষাবিদ এবং শিক্ষা প্রতিষ্ঠানের প্রশাসক হিসেবে বাংলাদেশের ছাত্রসমাজকে বাঙালি জাতীয়তাবাদে উদ্বুদ্ধ হয়ে অসাম্প্রদায়িক সমাজ ব্যবস্থা গড়তে শিখিয়েছেন। তিনি প্রশাসক হিসেবে শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে আধুনিকীকরণের জন্য প্রচেষ্টা চালিয়েছেন। বাংলা ভাষা, সাহিত্য, শিল্প ও সংস্কৃতি বিষয়ে তিনি বহু মৌলিক প্রবন্ধ রচনা করেছেন। অনুবাদক হিসেবে বিশ্বসাহিত্যকে বাঙালিদের দোরগড়ায় এনেছেন। তেমনই বাংলা সাহিত্যের বেশ কিছু উল্লেখযোগ্য রচনা তিনি ইংরেজি ভাষায় অনুবাদ করে বিশ্বসাহিত্য জগতে বাঙালির সাহিত্যকে পরিচয় করিয়ে দিয়েছেন। অধ্যাপক কবীর চৌধুরী আজন্ম অসাম্প্রদায়িক ও মৌলবাদী রাজনীতির বিরুদ্ধে লিখেছেন, বক্তৃতা দিয়েছেন, মাঠে ময়দানে মিটিং-মিছিলে অংশগ্রহণ করেছেন। ১৯৭১-এ বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে হানাদার পাকিস্তানি বাহিনী বাঙালিদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ সংগঠিত করেছিল। এইসব যুদ্ধাপরাধীদের বিচারের জন্যে শহিদজননী জাহানারা ইমামের নেতৃত্বে গঠিত একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির অন্যতম প্রতিষ্ঠাতা নেতা ছিলেন অধ্যাপক চৌধুরী। জাহানারা ইমামের মৃত্যুর পর স্পষ্ট নেতৃত্ব শূন্যতা পূরণ করতে এগিয়ে এসেছিলেন অধ্যাপক কবীর চৌধুরী। সুদীর্ঘ ও বৈচিত্র্যময় কর্মজীবনে অধ্যাপক কবীর চৌধুরী শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, বিশ্বশান্তি প্রভৃতি সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিয়েছেন। এই উপলক্ষে তিনি বিশ্বের বহুদেশ ভ্রমণ করেছেন। বিশ্ববাসীর সাহিত্য, সংস্কৃতি ও সমাজ ব্যবস্থা সম্পর্কে জেনে তিনি তাঁর ছাত্রদেরকে বিশ্বনাগরিক হতে শিখিয়েছেন। বিশ্বশান্তি প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার উপর গুরুত্ব আরোপ করেছেন। আমার সৌভাগ্য হয়েছিল অধ্যাপক কবীর চৌধুরীকে আনন্দ মোহন কলেজের অধ্যক্ষ হিসেবে পাওয়া। তিনি আমাকে স্বপ্ন দেখতে শিখিয়েছিলেন। পরবর্তী সময়ে অধ্যাপক চৌধুরীকে খুব কাছ থেকে দেখেছিলাম বিভিন্ন কর্মকাণ্ডে।যুক্তরাষ্ট্রেও তাঁর সান্নিধ্য পেয়েছিলাম। এই মহান শিক্ষাবিদকে খুব কাছে থেকে দেখার যে অভিজ্ঞতা তা লিপিবদ্ধ করেছি এই গ্রন্থে। নতুন প্রজন্মের জন্য অনুকরণীয় এই ক্ষণজন্মা শিক্ষাবিদকে আমরা যেন ভুলে না যাই, তাঁর জীবন থেকে শিক্ষা নিই, এই উদ্দেশ্যেই এই গ্রন্থটি লিখেছি। এ গ্রন্থটি রচনা করতে আমাকে নানাভাবে সাহায্য ও সহযোগিতা করেছেন আমার স্ত্রী ড. জিনাত নবী ও আলোকচিত্র শিল্পী এম এ তাহের। এনআরবি স্কলার্স পাবলিশার্স-এর এম ই চৌধুরী শামীম এই গ্রন্থটি প্রকাশ করে কৃতজ্ঞবোধে আবদ্ধ করেছেন। তাঁদের তিনজনকেই আন্তরিক ধন্যবাদ জানাই।
300.00৳ 150.00৳
Bullets of ’71 : A Freedom Fighter’s Story-ড. নূরান নবী
Bullets of ’71 : A Freedom Fighter’s Story-ড. নূরান নবী

Bullets of ’71 : A Freedom Fighter’s Story-ড. নূরান নবী

BNSP0065
Bullets of ’71 : A Freedom Fighter’s Story
800.00৳
Picture of আমেরিকায় জাহানারা ইমামের শেষ দিনগুলি - ড. নূরুন নবী
Picture of আমেরিকায় জাহানারা ইমামের শেষ দিনগুলি - ড. নূরুন নবী

আমেরিকায় জাহানারা ইমামের শেষ দিনগুলি - ড. নূরুন নবী

BNSP0067
আমেরিকায় জাহানারা ইমামের শেষ দিনগুলি
300.00৳
Picture of Support | +8809613717171

Support | +8809613717171

24 Hours a Day, 7 Days a Week

Picture of Happy Return Policy

Happy Return Policy

All over Bangladesh

Picture of Worldwide Shipping

Worldwide Shipping

We Deliver Product All Over the World

Picture of Fastest Delivery

Fastest Delivery

Own Distribution Channel